Blogs & Updates

Go Back

A B N এবং Z ক্যাটাগরি শেয়ার কি?

Author: MD Tazul islam
Published on: 18/Mar/2024

Image

A, B, N এবং Z ক্যাটাগরি শেয়ার কি?

 

  • A  ক্যাটাগরি কোম্পানি শেয়ার কি?

 

A  ক্যাটাগরি  কোম্পানিগুলি নিয়মিত Annual General Meeting (AGM) বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করে এবং ১০% বা তার বেশি ডিভিডেন্ড বা লভ্যাংশ প্রদান করে।

 

  • B  ক্যাটাগরি কোম্পানি শেয়ার কি ?

 

B  ক্যাটাগরি কোম্পানিগুলি নিয়মিত Annual General Meeting (AGM) বার্ষিক সাধারণ সভার (এজিএম) আয়োজন করে এবং ১০% বা তার কম ডিভিডেন্ড বা লভ্যাংশ প্রদান করে।

 

  • N  ক্যাটাগরি কোম্পানি শেয়ার কি ?

 

IPO এর মাধ্যেমে তালিকাভুক্ত হওয়া উৎপাদনে থাকা নতুন কোম্পানি । কোম্পানি ক্যাটাগরি প্রথম ডিভিডেন্ড বা লভ্যাংশ ঘোষণা অনুযায়ী অন্যান্য ক্যাটাগরিতে স্থানান্তরিত হবে।

 

  • Z  ক্যাটাগরি কোম্পানি শেয়ার কি ?

 

কোম্পানি ডিভিডেন্ড বা লভ্যাংশ ঘোষণা প্রদান করতে পারে না কিংবা ৬ মাস উৎপাদনে নেই অথবা লোকসানের পরিমাণ Paid-up Capital বা পরিশোধিত মূলধনের এবং রিজার্ভ থেকেও বেশি হয় তখন কোম্পানিকে Z ক্যাটাগরিতে  রাখা হয়

 

শেয়ার বা স্টক কখন ম্যাচিউর বা বিক্রি করার উপযুক্ত হয়.?


কোম্পানির ক্যাটাগরির উপর ভিত্তি করে  শেয়ার ম্যাচিউর হয়, ম্যাচিউর হচ্ছে শেয়ার ক্রয় করার পর কতদিন পরে শেয়ার গুলো বিক্রি করা যায় এবং কোম্পানির বিক্রি করা শেয়ারের টাকা দিয়ে পুনরায় স্টক বা শেয়ার কিনতে পারবেন এবং শেয়ার বিক্রির টাকা কত দিন পর Withdraw করতে পারবেন তা নির্ভর করে।

 

A,B, এবং N ক্যাটাগরির কোন শেয়ার কিনে থাকলে আপনি শেয়ারটি যেই দিন কিনেছেন তার ১ম কর্ম দিবস পরে ম্যাচিউর হবে (T+1) দিন  অর্থাৎ শেয়ারটি বিক্রয় জন্য প্রস্তুত হবে।

 

Z ক্যাটাগরির কোন শেয়ার কিনে থাকলে শেয়ারটি ম্যাচিউর হতে শেয়ার ক্রয়ের ৩ কর্ম দিবসের (T+3 ) দিন প্রয়োজন হয়


A,B, এবং N ক্যাটাগরির কোন শেয়ার বিক্রয় করেন তবে সেই টাকা দিয়েই সাথে সাথে আপনি নতুন করে ওই ক্যাটাগরির যেকোন শেয়ার কিনতে পারবেন নতুন করে কোন টাকা ডিপোজিট ছাড়াই, এটাকে ইন্ট্রা-ডে ক্যাশ বলা হয়।

 

বিনিয়োগকারী শেয়ার বিক্রয় করে Money Withdraw করতে চায় তবে A,B, N ক্যাটাগরির শেয়ারের ক্ষেত্রে শেয়ার বিক্রর দিনের পরে আরও এক কর্ম দিবসের প্রয়োজন হয় । 

 

আবার Z ক্যাটাগরির ক্ষেত্রে শেয়ার বিক্রয়র দিনের পরে আরও দুই কর্ম দিবসের প্রয়োজন হয় ( মনে রাখতে হবে ছুটির দিন কর্ম দিবস হিসেবে গণ্য হয় না)



Tags: A  B  N এবং Z ক্যাটাগরি শেয়ার কি?  স্টক মার্কেট category কি?  What does Category (A  B  G  N  Z) of Stock Indicates  স্টক মার্কেটের মূল কথা: নতুনদের জন্য গাইড শেয়ার কত প্রকার ও কী কী?  স্টক মার্কেট অর্ডারের ধরন - মার্কেট অর্ডার  লিমিট   What are A  B  N and Z category shares? 
Go Back