Blogs & Updates

Go Back

শেয়ার বাজারে বিনিয়োগের দারুন সব কৌশল !

Author: Sanjir Islam Dewan
Published on: 24/Jan/2022

Image

কিভাবে আপনি বিনিয়োগের ক্ষেত্রে সেরা কোম্পানিগুলো বেছে নিবেন ??***

শেয়ার বাজারে বিনিয়োগ করতে চাইলে আপনার আত্মীয়স্বজন-বন্ধুবান্ধব বেশিরভাগ মানুষই এর থেকে দূরে থাকার জন্য আপনাকে পরামর্শ দিবেন এই বলে যে শেয়ারে বিনিয়োগ করা মানেই হলো জুয়াতে টাকা ঢালা কিংবা লোকসানের আসরে পা দেয়া।

কিন্তু আপনি জানেন কি ??  তাদের একটা বড় অংশই এই মার্কেটে বিনিয়োগ এর বেসিক নিয়মগুলোই জানেন না অথবা কেউবা না জেনেই বিনিয়োগ করে লোকসানের সম্মুখীন হয়েছেন।

শেয়ারবাজার একটি উচ্চ ঝুঁকিপূর্ণ জায়গা তাই এখানে বিনিয়োগ করতে হয় বুঝে শুনে, গুজবের উপর ভিত্তি করে নয়। তাই আজকের এই ব্লগে আমি আপনাদের জানাবো শেয়ারবাজারে বিনিয়োগের এমন পাঁচটি গুরুত্বপূর্ণ তথ্য, যে কৌশলগুলো না জেনে বিনিয়োগ করা কখনই উচিত হবে না।

আর এই কৌশলগুলো সার্বজনীন অর্থাৎ এগুলো যে কোনো দেশের যেকোনো শেয়ার মার্কেট এর জন্যই প্রযোজ্য | তাই আপনি যদি শেয়ারবাজারে দীর্ঘমেয়াদি বিনিয়োগের কথা ভেবে থাকেন তাহলে অবশ্যই এই ব্লগটি শেষ পর্যন্ত দেখুন, তবে সবকিছুর আগে আপনি যদি এই সংক্রান্ত ভিডিও দেখতে চান তবে সরাসির আমাদের You Tube চ্যানেলটি ঘুরে আসতে পারেন। আপনাদের সুবিধার্থে এই ব্লগের পাশেই ভিডিও টি দেয়া হয়েছে।

শেয়ারবাজারে দীর্ঘমেয়াদী লাভজনক বিনিয়োগ করতে চাইলে আপনাকে এমন কিছু কোম্পানি বাছাই করে নিতে হবে যে আপনাকে যৌক্তিক রিটার্ন দেবে। এর জন্য বিনিয়োগের আগে কোম্পানির বাছাইয়ে আপনাকে বেশ কিছু বিষয়ে ভালোভাবে যাচাই বাছাই করে নিতে হবে।আসুন জেনে নেই এমন পাঁচটি গুরুত্বপূর্ণ কৌশল যা শেয়ারবাজারে আপনার বিনিয়োগকে শক্তিশালী করবে।

কৌশল- ০১

কোম্পানির ইতিহাস এর প্রকৃতি শেয়ারবাজারে বিনিয়োগের জন্য আপনি যখন কোনো কোম্পানির শেয়ার বাছাই করবেন তখন প্রথমেই দেখতে হবে সেই কোম্পানির EPS এর তথ্য। EPS মানে হচ্ছে Earning Per Share  বা শেয়ার প্রতি আয়, এর মাধ্যমে কোম্পানির কার্যক্রম সম্পর্কে একজন বিনিয়োগকারী সম্মুখ ধারণা পায়। তাই শেয়ার বাজারের কোনো কোম্পানির শেয়ার প্রতি আয় বা EPS একটি গুরুত্বপূর্ণ সূচক।তাই আপনি কোনো কোম্পানিতে বিনিয়োগ এর আগে ওই কোম্পানির বিগত পাঁচ বছরের ইতিহাস পর্যালোচনা করুন, তাতে EPS এর ধারাবাহিক পদ্ধতি রয়েছে কিনা সেটা ঠিক মত যাচাই করুন । আপনি যে স্টক এক্সচেঞ্জে বিনিয়োগ করতে চান সাধারণত সেখানকার ওয়েবসাইটের মাধ্যমে সহজেই যেকোনো কোম্পানির EPS এর তথ্য পাওয়া যায়।বাংলাদেশে আমার জানামতে বাংলাদেশের সর্বপ্রথম ১০০% ডিজিটাল ব্রোকারেজ হাউস,  বি রিচ অ্যাপ এর কিছু ডায়নামিক ফিচার ব্যাবহার করে মোবাইলেই কোম্পানির EPS এর তথ্য বের করে নিতে পারবেন।তাই বিনিয়োগের আগে সেই তথ্য যাচাই করুন। মনে রাখবেন EPS যত বেশি হবে ততোই ভালো।এই ডিডিওর শেষের দিকে আমি এ্যপস্ টি  নিয়ে আরও কিছু বিস্তারিত তথ্য দিব। তাই !! ভিডিওটি না টেনে দেখতে থাকুন-  

কৌশল- ০২

বেশি মূলধন কম ঋণ! 

শেয়ার বাজারে বিনিয়োগ এর দ্বিতীয় কৌশল টি হচ্ছে এমন কোম্পানি খুঁজে বের করা যার মূলধনের চেয়ে ঋণের পরিমান কম অর্থাৎ মূলধন বেশি কিন্তু ঋণ কম ।মূলধনের বিপরীতে ঋন কম এমন কোম্পানিতে বিনিয়োগ করাই নিরাপদ। কোনো কোম্পানির ঋণ যদি মূলধনের এক শতাংশের মধ্যে থাকে তবে সেটা গ্রহণযোগ্য ।কিন্তু মূলধনের ১.৫ শতাংশের বেশি ঋণ আছে এমন কোম্পানিতে বিনিয়োগ না করাই ভালো। কেননা যে সব ব্যবসায় প্রতিযোগিতা অত্যন্ত বেশি এবং মুনাফার হার কম সেসব ব্যবসার ক্ষেত্রে বিপুল ঋণ কোম্পানির জন্য মারাত্মক ঝুঁকির কারণ।কেননা ঋণের সুদ কোম্পানির মুনাফা কমিয়ে দেয় এমনকি কোম্পানিকে লোকসানের প্রতিষ্ঠান ও বানিয়ে ফেলতে পারে |

কৌশল- ০৩

ROI বা মূলধনের বিপরীতে আয়। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য তৃতীয় যে বিষয়টি আপনার পর্যালোচনা করতে হবে সেটি হচ্ছে ওই কোম্পানির ROI । ROI মানে হচ্ছে RETURN ON INVESTMENT/EQUITY বা মূলধনের বিপরীতে আয়। কোনো কোম্পানিতে শেয়ারহোল্ডারদের বিনিয়োগ করা অর্থের বিপরীতে কোম্পানিটি কি পরিমান নিট মুনাফা করছে তা জানা অত্যন্ত জরুরি আর সেটি বোঝা যায় কোম্পানির রিটার্ন অন ইকুইটি বা মূলধনের বিপরীতে আয় থেকে। শেয়ারহোল্ডারদের টাকা একটি কোম্পানি কতটা দক্ষতার সঙ্গে ব্যবহার করছে তার বহিঃপ্রকাশ ঘটে ROI তে | কোনো কোম্পানির EQUITY তে বিনিয়োগের আগে ওই কোম্পানির ROI ভালোভাবে পর্যালোচনা করা উচিত। সাধারণ নিয়ম হলো কোম্পানির ROI অবশ্যই মূলধন এর চেয়ে বেশি হতে হবে আর বিনিয়োগকারীরা কোনো কোম্পানির EQUITY তে বিনিয়োগ করলে তার বিপরীতে বছর শেষে ন্যূনতম 14 থেকে 16 শতাংশ রিটার্ন বা মুনাফা না পেলে ওই বিনিয়োগ লাভজনক হয়না। তাই মূলধনের তুলনায় কোনো কোম্পানির ROI যদি 18% বা তার চেয়ে বেশি হয় তাহলে বুঝতে হবে কোম্পানিটির ব্যবসা ভালো চলছে।আর দীর্ঘ সময় ধরে একটি কোম্পানির ROI বেশি হওয়া মানে ওই কোম্পানির বাজার প্রতিযোগিতায় ভালো ভাবে টিকে থাকার বাড়তি কিছু সুবিধা রয়েছে এবং অন্যান্য প্রতিযোগী তুলনায় ওই কোম্পানিকেই যা এগিয়ে রেখেছে। কোনো কোম্পানির ROI বিষয়ক তথ্য জানতে আপনাকে সেই কোম্পানির বার্ষিক প্রতিবেদন দেখতে হবে কেননা এই প্রতিবেদনেই এসব তথ্য প্রকাশ করা হয়ে থাকে মূলত।

কৌশল- ০৪

উদ্যোক্তার খ্যাতি!

বিনিয়োগের 4 নম্বর কৌশল টি  হচ্ছে উদ্যোক্তা বা মালিকদের ব্যবসার খ্যাতি বা সুনাম সম্পর্কে ধারণা রাখা । কেননা বিনিয়োগের জন্য এটা জানা খুবই জরুরী যে কারা কোম্পানিটি প্রতিষ্ঠা করেছেন, প্রতিষ্ঠাতাদের হাতে কোম্পানির কি পরিমাণ শেয়ার বা অংশীদারিত্ব রয়েছে এবং পরিচালনা পর্ষদ কাদের নিয়ে গঠন করা হয়েছে। সমাজে এবং ব্যবসায়িকভাবে কোম্পানির উদ্যোক্তাদের সুনাম কেমন সেটি বিবেচনায় আনা টাও খুবই জরুরি। ব্যবসায়ি হিসেবে যাদের যথেষ্ট সুনাম আছে, ভালোভাবে ব্যবসা ও কোম্পানি পরিচালনার ইতিহাস রয়েছে এবং যেসব কোম্পানির আর্থিক প্রতিবেদন যথেষ্ট স্বচ্ছ, সেসব উদ্যোক্তার কোম্পানিতে বিনিয়োগ করা অনেক নিরাপদ। বিনিয়োগ করার আগে কোম্পানিটির বিগত  কয়েক বছরের  লভ্যাংশ পরিমান জানতে হবে। কোম্পানিটির বিগত কয়েক বছরের আর্থিক প্রতিবেদন জানতে হবে।

কৌশল- ০৫

কম P/E ratio দেখে শেয়ার কেনার সময়ই লাভ করা। শেয়ারবাজারে বিনিয়োগের সর্বশেষ কৌশল টি  হচ্ছে শেয়ার কেনার সময় লাভ করা, বিক্রির সময়ের অপেক্ষা না করা অর্থাৎ একজন বিনিয়োগকারী কে এটা নিশ্চিত হতে হবে যে, ভালো শেয়ার তিনি বেশি দামে কিনছেন না। শেয়ারবাজারে বিনিয়োগের ক্ষেত্রে মূল্য আয় অনুপাত বা P/E রেশিও একটি গুরুত্বপূর্ণ সূচক। শেয়ার এর বাজারমূল্য কে ইপিএস দিয়ে ভাগ করে এই P/E রেশিও বের করা হয়। ধরা যাক  কোনো কোম্পানির P/E রেশিও ১২ তার মানে হলো ওই কোম্পানির বর্তমান ইপিএস এর ধারা অব্যাহত থাকলে একজন বিনিয়োগকারী ১২ বছরে তার বিনিয়োগ করা অর্থ ফেরত পাবেন ।সাধারণভাবে বলা যেতে পারে যেসব কোম্পানির P/E Ratio 25 এর বেশি সেসব কোম্পানিতে বিনিয়োগ না করাই ভাল । 

আর শেয়ার মার্কেট নিয়ে নিজে কাজ করতে চাইলে - বি রিচ লিমিটেড এর অ্যাপ ডাউনলোড করে ঘরে বসেই আপনি শেয়ার মার্কেটে লেনদেন শুরু করতে পারেন।



Tags: Share Market Investment Strategy  Investment  Share Investment  downloadapp  IPO  onlinetrading  ডিজিটালব্রোকারেজহাউস  ডিজিটালাইজডব্রোকারেজহাউস digitalbrokeragehouse  digitalizedbrokeragehouse   stockmarket  CSE  DSE  sharemarket  SharePost  stockbrokeragehouse  berich  onlinetrade 
Go Back