Blogs & Updates

Go Back

বেঞ্জামিন গ্রাহাম কে ? দুনিয়ার সব শেয়ার মার্কেট বিশেষজ্ঞ তাকে কেন এতো গুরুত্ব দেন ?

Author: Digital Marketing Desk
Published on: 12/Jan/2022

Image

মার্কিন স্টক মার্কেটের সর্বকালের সেরা বিনিয়োগ কারী ও বিশেষজ্ঞের মধ্যে অন্যতম হলেন “ বেঞ্জামিন গ্রাহাম”। - 

গ্রাহাম শুধু একজন সফল ও সেরা বিনিয়োগকারীই ছিলেন তা নয় , বরং তাকে সর্বকালের সেরা বাস্তবসম্মত  বিনিয়োগের চিন্তাবিদ বলা হয়।

অসাধারন মেধাবী ও গুনী  এই  ব্যক্তি সম্পর্কে কিছু কথা আপনাদের সাথে আজ  শেয়ার করব, আমি নিশ্চিত যে কথাগুলো  শেয়ার ব্যবসা ছাড়াও আপনার ব্যক্তিগত জীবনে অনেক কাজে আসবে-  

বেঞ্জামিন গ্রাহাম ১৮৯৪ সালের ৯ মে লন্ডনে জন্মেছিলেন, বাবা একজন চীনামাটির বাসন ব্যবসায়ী ছিলেন। গ্রাহামের বয়স যখন এক বছর তখন তারা স্বপরিবারে নিউইয়র্কে চলে আসেন। প্রতিষ্ঠিত ব্যবসায়ী হবার সুবাদে, গ্রাহামের পরিবার- মেইড , কুক, ফ্রেন্স গভর্নেস সহ, নিউইয়র্কের আপার এভিনিউতে মুটামুটি স্বচ্ছল জীবন যাপন করতেন।  

কিন্তু গ্রাহামের বাবা ১৯০৩ সালে হঠাৎ মারা গেলেন, পারিবারিক চীনামাটির বাসন ব্যবসায় ধ্বস নামল আর কিছুদিনের মধ্যেই পরিবারটি পথে বসল। 

গ্রাহাম এর মা তখন কোনমতে একটি বোর্ডিং ঘর ভাড়া নিয়ে সেখানে থাকা শুরু করলেন । এরপর স্টক ব্যবসা করার জন্য টাকা ঋন নিলেন, জীবন সংগ্রামে সন্তান কে নিয়ে কিছুদিন তিনি ভালোই ছিলেন । কিন্তু ১৯০৭ সালের মার্কিন স্টক মার্কেটের ঐতিহাসিক ধ্বসের কারনে অনেকের মতো তিনিও সর্বসান্ত হয়ে গেলেন। 

গ্রাহাম তখন একজন শিশু - চোখের সামনে ঋনের টাকা শোধ করতে না পারার জন্য মায়ের অনেক অপমান নীরবে সহ্য করতে হয়েছে তাকে। স্টক মার্কেটের কাছে গর্ভধারিনী মায়ের পরাজয় কোন ভাবেই মেনে নিতে পারেনি গ্রাহামের শিশু মন। পরবর্তীতে, সুযোগ পেলেই তিনি তার মায়ের জীবন যুদ্ধের স্মৃতিচারন করতেন। জীবনের বাকী সময়  তাকে একটি স্মৃতি খুব তাড়িয়ে বেড়াত, আর তা হলো- মায়ের চেক ভাঙ্গানর জন্য ব্যাংকে গেলে , ব্যাংকাররা তাতে ব্যাঙ্গ করে বলত - “ তোমার মায়ের একাউন্টে কি ৫ ডলার আছে ? “ 

মেধাবী ও আত্মবিশ্বাসী তরুন গ্রাহাম কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশীপ পেয়ে যান, সেখানে তিনি তার মেধা বিকাশে সুযোগ পান। ১৯১৪ সালে তিনি খুব ভালো ফলাফল করে গ্রাজুয়েশন করেন। গ্রাহামের ফাইনাল সেমিস্টার শেষ হবার আগেই তাকে ,  ইংরেজি , দর্শন ও গনিত এই তিন ডিপার্ট্মেন্ট থেকে প্রফেসর হিসাবে যোগদানের জন্য আমন্ত্রন জানানো হয় , তখন গ্রাহামের বয়স মাত্র ২০ বছর। কিন্তু অকৃত্তিম মাতৃভক্ত ও আত্মবিশ্বাসী এই তরুন, এতো সুন্দর ও সম্মানের চাকুরি কে প্রত্যখ্যান করে- স্টক মার্কেট জয় করার প্রতিজ্ঞা করেন। বিশ্ববিদ্যলয়ের শিক্ষকের চাকুরী প্রত্যখ্যান করে তিনি একটি বন্ড- ট্রেডিং ফার্মের মামুলি ক্লার্ক হিসাবে যোগ দিলেন। মেধা ও কর্মদক্ষতার জন্য অল্প সময়ের মধ্যেই এনালিস্ট পদে পদোন্নতি পেলেন, তারপর হলেন সেই প্রতিষ্ঠানের পার্টনার , তারপর নিজের ফার্মের শুরু , তারপর বিলিয়ন ডলারের ইতিহাস গড়লেন। তৎকালীন, অনেক বড় বড় স্টক এনালিস্টরাও তাকে - অলৌকিক ও দিব্যদৃষ্টি সম্পূর্ণ ব্যক্তি মনে করতেন।  কারন তিনি অনুবিক্ষনীক ও পারমানবিক সুক্ষ্মতায় স্টকের গবেষনা করে অনেক কিছু আগে ভাগেই বলে দিতে পারতেন । জীবনের সঞ্চিত সমস্থ জ্ঞান দিয়ে তিনি লিখে গেছে স্টক মার্কেটের সর্বকালের সেরা একটি বই, যার নাম - দ্যা ইন্টেলিজেন্ট ইনভেস্টর” বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ও প্রভাবশালী স্টক বিনিয়োগকারী ও ব্যবসায়ী,  ওয়ারেন বাফেট, গ্রাহাম ও তার লেখা বইটি নিয়ে অনেক মন্তব্য করেছে , তারমধ্যে উল্লাখযোগ্য হলো-  “১৯৫০ সালে আমি যখন এই বই প্রথম পড়ি তখন আমার মনে হয়েছিল, এটা স্টক মার্কেটের উপর লেখা পৃথিবীর শ্রেষ্ঠ বই , আজও আমি তাই-ই মনে করি”  

“ আমার কাছে গ্রাহাম একজন লেখক কিংবা শিক্ষকের চেয়ে অনেক বেশি কিছু। আমার বাবার পরে আমার জীবনে যার প্রভাব সবচেয়ে বেশী তিনি হলেন “ বেঞ্জামিন গ্রাহাম “ 

তার সম্পর্কে আরও জানতে এবং শেয়ার মার্কেট নিয়ে তার মহা মুল্যবান ফর্মুলা গুলি বুঝতে তার লেখা “ দ্যা ইন্টেলিজেন্ট ইনভেস্টর “ বইটি আজই কিনে পড়া শুরু করে দিন।

আর শেয়ার মার্কেট নিয়ে নিজে কাজ করতে চাইলে - বি রিচ লিঃ এর অ্যাপ ডাউনলোড করে ঘরে বসেই আপনি শেয়ার মার্কেটে লেনদেন করতে পারবেন।



Tags: Benjamin Graham  Investment  Share Investment  downloadapp  IPO  onlinetrading  ডিজিটালব্রোকারেজহাউস  ডিজিটালাইজডব্রোকারেজহাউস digitalbrokeragehouse  digitalizedbrokeragehouse   stockmarket  CSE  DSE  sharemarket  SharePost  stockbrokeragehouse  berich  onlinetrade 
Go Back