Blogs & Updates

Go Back

What is Bull Market and Bear Market?

Author: Sanjir Islam Dewan
Published on: 03/Jan/2022

Image

শেয়ারবাজারে Bull Market এবং Bear Market দ্বারা কি বোঝানো হয়?।।শেয়ার মার্কেটের সাথে এই Animal দের কি’বা সম্পর্ক আছে!

স্টক মার্কেটে আমরা অনেকবার শুনেছি যে বাজারে Bull Run চলছে অথবা Bear Run চলছে কিংবা আমরা শুনেছি যে এই ধরনের বিনিয়োগকারী কোনো স্টকে Bullish কিংবা Bearish বলে বিবেচিত হয়। আবার অনেক নতুন বিনিয়োগকারী মনে করেন যে স্টক মার্কেটের সাথে এই Animal দের কি’বা সম্পর্ক আছে! তাই আজকে আমরা বুঝতে পারবো স্টক মার্কেটে Bull কিংবা ষাঁড় এবং Bear কিংবা ভাল্লুক এর কি সম্পর্ক, এদের দ্বারা কি বোঝানো হয় ? 

শেয়ারবাজারে বুল এর মানে হলো তেজীভাব কিংবা উর্ধমুখী বাজার এবং বিয়ার এর মানে হলো মন্দা কিংবা পতনশীল বাজার। যখন অর্থনীতি ভালো অবস্থায় থাকে, শেয়ারের দাম বাড়তে থাকে এবং শেয়ারের মানসমূহের ঊর্ধ্বগতি দেখা দেয় অর্থাৎ যদি শেয়ারবাজার বুমে থাকে, তাহলে তাকে বুল মার্কেট বলা হয় আর যখন Recession কিংবা অর্থনৈতিক মন্দা শুরু হয় শেয়ার এর মানসমূহের নিম্নগতি অর্থাৎ পতনশীল বাজার পরিলক্ষিত হয় তখনই তাকে BEAR মার্কেট বলা হয়। 

BULL এবং BEAR মার্কেট হলো মূলত একে অপরের বিপরীত।আপনারা একটু লক্ষ্য করলেই দেখবেন BULL অর্থাৎ ষাঁড় সবসময় নিচের থেকে উপরের দিকে  ATTACK করেই আত্মরক্ষার চেষ্টা করে থাকে আর এইজন্যই যখন স্টক মার্কেট এ ক্রমশই তেজীভাব দেখা দেয় মানে শেয়ারের মানসমূহের ঊর্ধ্বগতি দেখা দেয় তখনই তাকে BULL RUN অথবা BULL মার্কেট বলা হয়ে থাকে ।  

অপর  দিকে BEAR  অর্থাৎ ভাল্লুক উপর থেকে নিচের দিকে ATTACK করেই আত্মরক্ষার চেষ্টা করে থাকে ঠিক তেমনই স্টক মার্কেট এ যখন মন্দা দেখা দেয় মানে ক্রমাগত শেয়ার এর মানসমূহের নিম্নগতি কিংবা পতনশীল বাজার পরিলক্ষিত হয় তখন তাকে BEAR RUN অথবা BEAR মার্কেট বলা হয়ে থাকে ।

আর যদি একজন বিনিয়োগকারী মনে করেন যে কোনো একটি স্টক উপরের দিকে উঠবে, তাহলে এর মানে হলো  তিনি ওই স্টক এর জন্য হলেন একজন Bullish । আবার কোনো স্টক যদি একজন বিনিয়োগকারী মনে করেন যে স্টক টি নিচের দিকে পরে যাবে তার মানে হলো তিনি ওই স্টক এর জন্য একজন  Bearish।

 

বেশিরভাগ Traders এবং investors দের জনপ্রিয় মার্কেট হলো বুল মার্কেট ।এর কারণ হলো বুল মার্কেটে ক্রমাগত শেয়ার সমূহের মান সর্বদা ঊর্ধ্বগতি থাকে।কিন্তু বুল মার্কেটে যখন স্টকস overvalued হয়ে যায় তখনই মূলত  বিনিয়োগকারিদের জন্য খুবই বিপদজনক হয়ে দাঁড়ায়।মার্কেটের এই সিচুয়েশন এ  যখন স্টক প্রাইস ক্রমাগত উপরের দিকে যেতে থাকে বেশিরভাগ মানুষ ই তখন লোভী হয়ে যায় এবং কিছু না চিন্তা করেই aggressively তাড়াহুড়ো তে কোনো এনালাইসিস ছাড়াই ইনভেস্ট করে ফেলে।

১৯৯৩, ২০০৬ এবং ২০১০ ইত্যাদি এগুলো কিছু উল্লেখযোগ্য বুল মার্কেট এর সময়। 

ঠিক অপর দিকে BEAR MARKET এ মানুষ সর্বদা আতঙ্কিত থাকে।স্টকস প্রাইস ক্রমাগত কমে যাওয়ার কারণে মানুষ স্টক বিক্রি করে দিতে শুরু করে এবং মার্কেট এর এই পতনশীল সিচুয়েশন এ মানুষ স্টক মার্কেট থেকে দূরে থাকা টাই শ্রেয় মনে করেন।

এই মনোভাব পরিবর্তন করার লক্ষেই শেয়ার বাজারের বিশ্ববিখ্যাত এবং গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ওয়ারেন বাফেট বলেন 

"BE FEARFUL WHEN OTHERS ARE GREEDY & BE GREEDY WHEN OTHERS ARE  FEARFUL" 

অর্থাৎ যখন বেশিরভাগ বিনিয়োগকারী লোভী হয়ে যায় তখন ই আপনার ভীত হওয়া উচিত আর যখন সকলেই ভীত হয়ে যাই তখনই আপনার লোভী হওয়া উচিত। 

অতি সাধারণ INVESTORS সর্বদা BEAR মার্কেট থেকে দূরে থাকাটাই শ্রেয় মনে করেন কিন্তু VALUE INVESTORS BEAR মার্কেট এর সম্পূর্ণ ফায়দা নিয়ে থাকেন কারণ মার্কেট এর এই সিচুয়েশনেই তিনি অনেক ভালো স্টক কম VALUATION এ কিনে নেন। ১৯৯৬,২০১১, এগুলো ছিলো কিছু উল্লেখযোগ্য BEAR MARKET এর  সময়। 

কিছু বিনিয়োগকারী  মনে করেন বুল মার্কেট সর্বদা উপরের দিকেই যাবে যার কারণে  কোনো কিছু না বিশ্লেষণ করেই মুনাফার আশায় বিনিয়োগ করে ফেলেন এবং সর্বস্ব হারিয়ে ফেলেন।

বুল এবং বিয়ার ছাড়াও স্টক মার্কেট এ আরো কিছু animal এর নাম প্রচলিত আছে যেমন Stags , Pigs , Wolves ইত্যাদি।

Stags হলো তারাই যারা IPO অর্থাৎ Initial Public Offer এ শেয়ার কিনে এবং শেয়ার টি যখনই মার্কেট এনলিস্টেড হয়ে যায় তারা সাথে সাথেই বিক্রি করে দেয় । তাদের মুল লক্ষ্য শুধুমাত্র IPO দ্বারা দ্রুত মুনাফা কামানোর মধ্যেই থাকে।

Pigs হলো সেই বিনিয়গকারীগণ যারা অতি মুনাফার আশায় Unnecessarily অনেক বেশি risk নিয়ে নেন, তাড়াহুড়ো তে কোনো এনালাইসিস ছাড়াই এরা মার্কেটে বিনিয়োগ করে নেন এবং যার ফলে বেশিরভাগ সময় তারা ক্ষতির সম্মুখীন ই হয়ে থাকেন।

এবং Wolves হলো সেই ইনভেস্টর্স যারা share মার্কেট এ অতি মুনাফার আশায় অনৈতিক পদ্ধতি অনুসরণ করে কোনো স্টক manipulate করে  এবং স্টকমার্কেট scam চালিয়ে সর্বস্ব লুটে নেন।

Wolves এর best example হলো Jordan Belfort , ১৯৮৯ থেকে ১৯৯৬ এর মধ্যে স্টক প্রাইস manipulate করে investors দেড় ফাঁসিয়ে অনেক অর্থ উপার্জন করেছিলেন। 

Jordan বেলফোর্ড এর scam সম্পর্কে আরেকটি  ভিডিও তে আমরা বিস্তারিত আলোচনা করবো। এমন interesting সব scam stories ও গুরুত্বপূর্ণ  তথ্য পেতে এখনই Subscribe করুন আমাদের চ্যানেলটি ও সাথে থাকা বেল আইকন টি প্রেস করে all notification on করে দিন আমাদের নিয়মিত ভিডিওগুলোর আপডেট সবার আগে পেতে এবং কমেন্ট করে অবশ্যই জানাবেন আপনি কোন প্রকৃতির বিনিয়গকারি।

আর শেয়ার মার্কেট নিয়ে নিজে কাজ করতে চাইলে - বিরিচ লিঃ এর এ্যাপ ডাউনলোড করে ঘরে বসেই আপনি শেয়ার মার্কেটে লেনদেন করতে পারবেন, এ্যাপটি ডাউনলোড করতে খুব সহজেই, প্লে-স্টোর কিংবা এ্যাপস্টোরে গিয়ে বিরিচ এ্যাপটি খুজে নিন, ডাউনলোড করে ইন্সটল করুন এবং ওপেন করুন।

আর পিসি কিংবা ল্যপটপ ইউজার হলে তো কথাই নেই, সোজা আপনার ব্রাউজারে www.berichbd.com লিখে ইন্টার করুন , নতুন আইডি করতে সাইন আপ করুন। 

সরকারী নীতিমালা অনুযায়ী যেহেতু বিও একাউন্ট ছাড়া কোনো লেনদেন করা যায়না তাই ঝটপট  বিও একাউন্টের জন্য বিরিচ লিঃ এর  ওয়েবসাইটে গিয়ে আপনার প্রয়োজনীয় তথ্য ও ডকুমেন্টস দিন,ব্যাস হয়ে গেল।



Tags: Bull Market  Bear Market  ডিজিটালব্রোকারেজহাউস  ডিজিটালাইজডব্রোকারেজহাউস digitalbrokeragehouse  digitalizedbrokeragehouse   stockmarket  CSE  DSE  sharemarket  SharePost  stockbrokeragehouse  berich  onlinetrade  downloadapp  IPO  
Go Back